মাত্র ৩ মিনিটের ব্যয়ামে ১ লাখ টাকা। আপনি ও পেতে পারেন

Share:

আন্তর্জাতিক যোগ দিবসের  গুরুত্ব। Importance of international yoga day?

যোগ কি, একজন মানুষের শারীরিক এবং মানসিক সুস্থতার জন্য যোগঅভ্যাস কতটা গুরুত্বপূর্ণ, সেই বিষয়ে সারাবিশ্বের মানুষকে সচেতন করতে, আগামী একুশে জুন সারাদেশে তথা সারা বিশ্বে যথাযোগ্য মর্যাদায় পালিত হবে ষষ্ঠ আন্তর্জাতিক যোগ দিবস। ২০১৪ সালে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির উদ্যোগে, ইউনাইটেড নেশন জেনারেল অ্যাসেম্বলি, প্রথম আন্তর্জাতিক যোগা দিবস পালনের কথা ঘোষণা করে।


Narendra-modi-yoga-day-celebration
credit:in.mashable.com


এবারের যোগ দিবসের স্লোগান।International Yoga Day 2020 theme

এবারের যোগ দিবসের স্লোগান হল " Yoga at home and Yoga with family" তার মানে হচ্ছে ঘরেই যোগাভ্যাস করুন,পরিবারের সাথে যোগ অভ্যাস করুন। এই মহামারী সময়ে, সারা পৃথিবী যখন ঘর বন্দি, তখন নিজেকে এবং নিজের পরিবারের মন-মানসিকতা, শরীর স্বাস্থ্য ভালো রাখতে যোগ এর কোন বিকল্প নেই। আর যোগ অভ্যাস করতে কোন পার্কে যেতে হবে, এমন কোন কথা নেই। আপনি আপনার ঘরে বসে যোগ অভ্যাস করতে পারেন। 

যোগ কি?


হাজার বছর পুরনো কিছু নিয়মিত অনুশীলন, যা শারীরিক, মানসিক এবং আধ্যাত্মিক সমন্বয় ঘটিয়ে , মানুষকে শারীরিক এবং মানসিক সুস্থতা দেয়। যোগের বিভিন্ন পদ্ধতি এবং প্রক্রিয়া আছে। ভারতের সবচেয়ে বেশি চর্চিত যোগ আসন হল, পদ্মাসন, হলাসন, সর্বাঙ্গাসন, মুন্ডুকাসন, গোমুখাসন, মকরাসন ,ভুজঙ্গাসন,  চক্রাসন এবং সূর্য প্রণাম।

যোগের উপকারীতা



  • শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা গড়ে তোলে।


  • অতিরিক্ত ওজন কমাতে সহায়তা করে।


  • শ্বাসপ্রশ্বাসজনিত সংক্রমণ থেকে মুক্তি দিতে সহায়তা করে।


  • হৃদপিন্ডের কার্যক্ষমতা বৃদ্ধিতে সহায়তা করে।


  • পেশী শক্তি বৃদ্ধিতে সহায়তা করে।


  • মনোযোগ বাড়াতে সহায়তা করে তাছাড়া হতাশা ও দুশ্চিন্তা থেকেও বাঁচাতে সহায়তা করে।

বাবা রামদেবের মতে নিয়মিত যোগাভ্যাস শরীরকে সুস্থ-সবল রাখতে সহায়তা করে, রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় এবং বর্তমান করণা মহামারীতে  যোগ অভ্যাস খুব কার্যকরী।

এবারের যোগ দিবসের মুখ্য প্রতিপাদ্য বিষয়। International Yoga Day 2020 theme


কিছুদিন আগে 'মন কি বাত' অনুষ্ঠানে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এবারের যোগ দিবস উপলক্ষে এক বিশেষ প্রতিযোগিতায় সমস্ত ভারতবাসীকে অংশগ্রহণ করতে আহ্বান জানিয়েছেন।

"My Life my Yoga" or "Jeevan Yoga" আপনি যদি এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে চান তবে আপনাকে আপনার পরিবারের সঙ্গে যোগ অভ্যাস করার কমপক্ষে ৩ মিনিটের একটা ভিডিও শেয়ার করতে হবে।


  • প্রতিযোগিতা ১লা জুন ২০ থেকে শুরু হয়েছে এবং অংশগ্রহণ করার শেষ তারিখ হচ্ছে ২১শে জুন।


  • প্রতিযোগিতা হবে দুইটি ভাগে। প্রথমে সারা দেশে, তারপর সারাবিশ্বে। 

  • প্রতিযোগিতায় বিজয়ী প্রথম তিনজন যথাক্রমে, প্রথম পুরস্কার ১ লাখ টাকা, দ্বিতীয় পুরস্কার ৫০ হাজার টাকা টাকা, তৃতীয় পুরস্কার ২৫ হাজার টাকা।

  • যারা আন্তর্জাতিক স্তরে বিজয়ী হবেন তারা যথাক্রমে প্রথম পুরষ্কার ২৫০০ ডলার, দ্বিতীয় পুরস্কার ১৫০০ ডলার এবং তৃতীয় পুরস্কার ১০০০ ডলার পাবেন।


  • প্রতিযোগিতায় অংশগ্রহণের জন্য আপনি যে কোন মুদ্রা, প্রাণায়াম অথবা যোগাসনের ভিডিও রেকর্ডিং করে ফেইসবুক, ইনস্টাগ্রাম, টুইটার অথবা মাই গভ প্লাটফর্ম আপলোড করতে পারেন #mylifemyyogaindia লিখে।

এই প্রতিযোগিতা সম্বন্ধে বিস্তারিত জানতে আপনি ভারত সরকারের মিনিস্ট্রি অফ আয়ুষ এর ওয়েবসাইট দেখতে পারেন।

এবছর কিভাবে যোগ দিবস পালন করবেন?


এই দিনটি পালন করার জন্য একটি কমন যোগা প্রটোকল বানানো হয়েছে। একুশে জুন সকাল ৭ টা থেকে ৭ টা ৪৫, এই ৪৫ মিনিট এই প্রটোকল মানতে হবে এবং বিভিন্ন টেলিভিশন চ্যানেলে ও তা সরাসরি সম্প্রচার করা হবে।

যদিও অন্যবার লাখ মানুষের ভিড়ে এই দিনটি পালন করা হয়েছিল, তবে এবছর মহামারির কথা মাথায় রেখে, কোন ধরনের বড়সড় জমায়েতের না করার কথা বলেছে আয়ুষ মন্ত্রক।







কোন মন্তব্য নেই

Please share your opinion

_M=1CODE.txt Displaying _M=1CODE.txt.