World Bicycle Day কেন পালন করা হয়?

Share:

আজ সারা বিশ্বে পালিত হচ্ছে World Bicycle Day । ২০১৮ সালের এপ্রিল মাসে ইউনাইটেড নেশন ঘোষণা করেন যে তিন জুনকে আন্তর্জাতিক বাইসাইকেল দিবস হিসেবে পালন করা হবে।

world-cycle-day
Bicycle_day_2020

সারা বিশ্ব যখন উড়োজাহাজ অথবা বুলেট ট্রেন নিয়ে আরো বেশি গবেষণা চালিয়ে যাচ্ছে, আরও উন্নতমানের মেশিন আবিষ্কার চেষ্টায় আছে, তখন হঠাৎ কেন বাইসাইকেলকে এত সম্মান দেওয়া হলো।

 আর কেনই বা এই তিন জুনকে আন্তর্জাতিক বাইসাইকেল দিবস হিসেবে পালনের জন্য উদ্যোগ নেওয়া হলো।

ব্যস্ততম জীবনের মাঝে মানুষের কায়িক পরিশ্রম খুব কমে গেছে। তার সাথে পেট্রোল-ডিজেল এর মত জ্বালানির দাম ঊর্ধ্বমুখী। পরিবেশ দূষণ দ্রুতগতিতে বাড়ছে, রাস্তা যত বেশি যান, ততবেশি শব্দ দূষণ ও।

এইসব থেকে বাঁচতে হলে সবচেয়ে বড় বন্ধুর মত কাজ করবে বাইসাইকেল।

আসুন জেনেনি বাইসাইকেলের ৬ উপকারিতা।

১. নিয়মিত বাই সাইকেলে যাতায়াত এ প্রচুর শারীরিক পরিশ্রম হয় । তাতে আপনার জিমে যাওয়ার প্রয়োজন হবে না।নিয়মিত শারীরিক পরিশ্রম, ঘাম বেরুনোর কারণে আপনি থাকবেন সুস্থ সবল, কোলেস্টেরল অথবা হৃদরোগজনিত কোন সমস্যা থেকে অনায়াসে বাঁচা যাবে শুধুমাত্র সাইকেল চালিয়ে।

২.আবার যদি সবাই নিয়ম করে বাইসাইকেল এর ব্যবহার শুরু করে, তাহলে জ্বালানি তেলের উপর চাপ কমবে। যার ফলে দ্রুত গতিতে তেলের দাম কমার সম্ভাবনা আছে। সেই সঙ্গে বাইসাইকেল চালানোর কারণে পরিবেশের ভারসাম্যে যে বিরূপ প্রতিক্রিয়ার পড়ছে, তা থেকেও পরিবেশকে অনেকটা বাঁচানো যাবে।

৩. রাস্তায় অতিরিক্ত শব্দ সৃষ্টিকারী কোনো ধরনের যানবাহন না থাকার কারণে শব্দ দূষণের মাত্রাও কমে যাবে।

৪. প্রতিবছর যান দুর্ঘটনাজনিত কারণে লক্ষ লক্ষ মানুষের মৃত্যু হয় সারা বিশ্বে। যেহেতু বাই সাইকেলের গতি তুলনামূলক কম থাকে এবং খুব সহজে কন্ট্রোল করা যায়, তাই দুর্ঘটনার প্রবণতা কমবে।

৫.বেশিরভাগ বাইসাইকেল দেশীয় প্রযুক্তিতে তৈরি। তাই চাহিদা বাড়লে নতুন কল কারখানা তৈরি হবে এবং বাড়বে কর্মসংস্থান।

৬. একসময় প্রত্যেক বাজারে, প্রত্যেক গ্রামে, অন্তত একটা সাইকেল ঠিক করার দোকান ছিল। যেটা এখন মোটামুটি বন্ধ হয়ে গেছে । আবার যদি বাইসাইকেল চালানো হয় সে ক্ষেত্রে সেই ছোট ছোট দোকান গুলো আবার খুলবে এবং গ্রামীণ অঞ্চলে কর্মসংস্থান বাড়বে।

প্রতিটা দিনই বিশেষ আমাদের জন্য। তার মাঝে কিছু গুরুত্বপূর্ণ দিন কে বিশেষভাবে পালন করা হয় আমাদের দেশ এবং সারা বিশ্বে।সেইসব বিশেষ দিনের সঠিক খবর সঠিক সময়ে পেতে ফলো করুন আমাকে আর নিয়মিত পড়ুন।




কোন মন্তব্য নেই

Please dont enter any spam link in the comment box.

_M=1CODE.txt Displaying _M=1CODE.txt.