World Parents Day কেন পালন করা হয় এই দিনটি?

Share:

World_parents_day

অন্যান্য বছরের মতো এবারও সারা বিশ্বে পালিত হচ্ছে বিশ্ব পিতামাতা দিবস। সন্তানকে মানুষ করার জন্য মা-বাবার সারা জীবনের পরিশ্রম ও ত্যাগ কে সম্মান জানাতে সারা বিশ্বে এ দিনটি যথাযোগ্য মর্যাদায় পালন করা হয়। মাকে নিয়ে গান তো অবশ্যই শুনেছেন

"মায়ের এক ফোটা দুধের ঋন,
শোধ হবেনা কোনদিন ,
জন্ম-জন্মান্তরে করিলে সাধনা।"

অথবা বাবাকে নিয়ে গান খুঁজলেও অনেক পাওয়া যাবে। তাই আলাদাভাবে দুটো দিন পালন করা হয়, একটা মা দিবস, একটা বাবা দিবস। কিন্তু মা-বাবাকে এক করে দিয়েছে আজকের দিনটি।

কারণ সন্তান বেড়ে উঠার জন্য মা-বাবা দুজনেরই অবদান থাকে। সেটা মাথায় রেখে ২০১২ সালে প্রথম এদিনটির প্রস্তাব করা। একটি শিশুকে বেড়ে উঠার জন্য পরিবারের সঙ্গে থাকা অত্যন্ত গুরুত্বপূর্ণ। তাতে শিশুরা পারিপার্শ্বিক পরিবেশ কে খুব ভালোভাবে বুঝতে পারে। ছোট থেকে বেড়ে উঠতে গিয়ে নানা ঝড়-ঝাপটা, প্রতিকূলতা, অসুস্থতার মধ্যে দিয়ে হয়তো আমরা গিয়েছি। কিন্তু পাশে ছিলেন  মা-বাবাই।

তাই আজকে আরেকটা সুযোগ এল, বাবা মায়ের সে অবদানকে মনে করার। অনেকেই বৃদ্ধ বয়সে একাকীত্বে ভোগেন। অনেকেরই ছেলে আমার মস্ত মানুষ হয়ে উঠে, কিন্তু নচিকেতার সেই গানের মত মস্ত ফ্লাটে অনেকেরই জায়গা হয় না।আর তাইতো শহরের আনাচে-কানাচে আজও খুঁজে পাওয়া যায় সেই বৃদ্ধাশ্রম গুলোকে।

আসুন, আজকে দিলে সবাই প্রতিজ্ঞাবদ্ধ হই যে, যেভাবে ছোটবেলায় নানা প্রতিকূলতার মধ্যে থেকেও মা বাবা আমাদের পাশে দাঁড়িয়েছিলেন, যেন আমরা সেই ভাবে উনাদের পাশে দাঁড়িয়ে, জীবনটা কাটাতে পারি।

কোন মন্তব্য নেই

Please dont enter any spam link in the comment box.

_M=1CODE.txt Displaying _M=1CODE.txt.